ঘোষনা:
শিরোনাম :
সাতক্ষীরায় ২০ মেট্রিক টন অপরিপক্ক আম জব্দের পর তা বিনষ্ট নীলফামারী সদর উপজলোর মনোনয়ন যাচাই শেষ, এক চেয়ারম্যান প্রার্থির মনোনয়ন অবৈধ নীলফামারীতে মহান মে দিবস পালিত নীলফামারীতে গচ্ছিত জামানত ও পি.এফ এর টাকা উদ্ধারের দাবীতে প্রোণ অফিস ঘেরাও। নীলফামারীতে সাংবাদিকের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবীতে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ। নীলফামারী জলঢাকার পৌরসভায় নোভা বিজয়ী নীলফামারীর জলঢাকা উপ-নির্বাচনে বিএনপি প্রার্থির পক্ষে প্রচারণা, এমপির বিরুদ্ধে সংবাদ সম্মেলন। নীলফামারীতে সাংবাদিক নির্যাতনের ঘটনাকে ভিন্নখাতে প্রবাহিত করতে সাংবািদকের নামে থানায় মিথ্যা চাঁদাবাজি মামলা নীলফামারীতে সাংবাদিককে হামলার সুষ্ঠ বিচারের দাবীতে স্বারকলিপি প্রদান। নীলফামারীতে দীপ আই কেয়ার ফাউন্ডেশনে চক্ষু সেবা মাত্র একশত টাকায়
নীলফামারীতে হারিয়ে যাচ্ছে ঐতিহ্যবাহী খাবার সিদল

নীলফামারীতে হারিয়ে যাচ্ছে ঐতিহ্যবাহী খাবার সিদল

মোঃ মিজানুর রহমান কিশোরগঞ্জ, স্টাফ রিপোর্টার,

ভোজন রসিক বাঙ্গালির রসনাতৃপ্তির পেট পুরে খাওয়ার মধ্যে ঐতিহ্যবাহী খাদ্য তালিকার এক অনন্য মুখরোচক খাবারের নাম সিদল।
সিদল বাংলার সংস্কৃতি-ঐতিহ্যর এক অবিচ্ছেদ্য অংশ। সিদলের কথা শুনলে জিভে পানি না আসে এমন লোক খুঁজে পাওয়া দুষ্কর। কিন্তু কালের চাপায় দেশীয় প্রজাতির ছোট মাছের আকাল, গ্রামীণ নারীদের ব্যস্ততা আর হরেক রকম বাহারি খাবারের ভিড়ে নীলফামারীর কিশোরগঞ্জ অঞ্চলের ঐতিহ্যবাহী প্রাচীনতম মুখরোচক খাবার সিদল গ্রামীণ জীবনের মানস পটে হারিয়ে যাচ্ছে। নারীর হাতের তপ্ত ছোঁয়ায় ছোট মাছের শুঁটকি ও কচুর ডাটা প্রক্রিয়া জাত করণের পর রসুন, আদা, কাঁচা মরিচ, মসলার সংমিশ্রণে শিলপাটা কিংবা উরুন গান পিষে হলুদের গুড়া, খাঁটি সরিষার তেল লেপনের মুন্ডু হাতের মষ্টিতে তৈরি করা এক প্রকারের খাবারের নাম সিদল। বাহারি সব খাদ্য তালিকায় স্বাদ আর মৌ-মৌ গন্ধে অতুলণীয় মুখরোচক খাবার হিসেবে সিদলের কদর কোন অংশে কম নয়। সম্পূর্ণ ভিন্নমাত্রায় আলাদা আঙ্গিকে স্বাদের কারণে শুধু নীলফামারী কিশোরগঞ্জে নয় রংপুর অঞ্চলের প্রতিটি পরিবারের মানুষের এটি অতি জনপ্রিয় একটি খাবার। পারিবারিক থেকে শুরু করে ভুরিভোজ অনুষ্ঠানে সম্মানিত অতিথিদের আপ্যায়ন প্রানবন্ত করে তুলতে সিদল ভর্তার কোন জুড়ি নেই। শুধু তা-ই নয়, হাটে-বাজারে বিক্রিও হতো গ্রামীণ পরিবারের নারীদের হাতের তৈরি এই মুখরোচক খাবার। অনেক হতদরিদ্র পরিবার এই ক্ষুদ্র পেশায় জড়িত থেকে জীবিকা নির্বাহ করতো। সিদল হাটে-বাজারে বিক্রির ধুম নেই । এখন আর চোখে পড়ে না। তবে সচরাচর চোখে না পড়লেও শখের বশে গ্রামাঞ্চলে অনেকেই ঐতিহ্যবাহী খাবারটি এখনো তৈরি করেন। কিন্তু শহর কেন্দ্রি মানুষ জন এখনো খুঁজে ফিরে সিদলের ভিড়ে ।
সিদলের সাথে পরিচিত উপজেলার বাহাগিলী ইউনিয়নের উত্তর দুরাকুটি পশ্চিমপাড়া গ্রামের তহমিনা জানান, কচুবাটার সঙ্গে খইলসা, ডারকা বা পুঁটি মাছের আধাভাঙ্গা গুড়া, প্রয়োজনমতো শুকনা মরিচ, লবণ, রসুন, আদা বাটা সবকিছুর সঙ্গে মেশাতে হয়। তারপর মুষ্ঠি হাতে চেপে চেপে তৈরি হয় সিদল। মাছ ও শাক সবজি দিয়ে বিভিন্নভাবে সিদল রান্না করা যায়। তবে সবচেয়ে জনপ্রিয় মুখরোচক হচ্ছে সিদল ভর্তা। স্থানীয় প্রবীণ নারীরা জানান, একসময় এ অঞ্চলে খাল-বিল নদী-নালায় অসংখ্য দেশীয় প্রজাতির ছোট-বড় মাছে ভরপুর ছিলে। তখন সিদল তৈরি করাটা অনেকের কাছে শখের পাশাপাশি পেশাও ছিল। কালের বিবর্তনে মাছের সংকট এবং নানা ব্যস্ততার কারণে এখন ইচ্ছে থাকলেও সিদল তৈরি করা হয়ে ওঠে না। বাজার জাতসহ সরকারি পৃষ্ঠপোষকতা পেলে এ পেশা এখনো বাড়তি আয়ের উৎস হতে পারে ঐতিহ্যবাহী এ সিদল।





@২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত । গ্রামপোস্ট২৪.কম, জিপি টোয়েন্টিফোর মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
Design BY MIM HOST